Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য পাওয়া যে কোন নাগরিকের মৌলিক অধিকার। শ্রম কল্যাণ কেন্দ্র, টঙ্গী, গাজীপুর সম্পর্কিত যে কোন তথ্য প্রদানে উক্ত কেন্দ্র "তথ্য অধিকার আইন-২০০৯ " অনুযায়ী দিতে বদ্ধ পরিকর
বিস্তারিত

শ্রম অধিদপ্তর  বৃটিশ ভারত বিধির মাধ্যমে স্থাপিত হয়েছিল।প্রাথমিকভাবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব ছিল শ্রমিক ও তাদের পরিবারের কল্যাণ নিশ্চিত করাসহ শ্রমিক মালিকের মধ্যে সুসম্পর্ক স্থাপন।তারই ধারাবাহিকতায় সারা বাংলাদেশে ৩২ টি শ্রম কল্যাণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। ১৯৬৪ সালে মন্নুনগর, মিলগেইট,টঙ্গীতে ০.৮২ একর জমির উপরে শ্রম কল্যাণ কেন্দ্র,টঙ্গী অফিস ভবণ নির্মাণ করা হয়।

 

প্রতিষ্ঠালগ্ন থেকে এ দপ্তর  টঙ্গী ও তৎসংলগ্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা এবং ঔষধ বিতরণ,পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিনামূল্যে জন্মনিয়ন্ত্রন সামগ্রী বিতরণ ও শ্রমিকদের চিত্ত বিনোদন সেবা প্রদান করে থাকে।

 

এছাড়া বর্তমানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা বা মৃত্যুতে এবং তাদের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষার জন্য আর্থিক অনুদান বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা করে গ্রহণ থাকে।

 

শ্রম কল্যাণ কেন্দ্র,টঙ্গী,গাজীপুর মোট ১০ জন (কর্মরত) কর্মকর্তা-কর্মচারী নিয়ে গঠিত; যেখানে সিনিয়র মেডিকেল অফিসার প্রধান নির্বাহী কর্মকর্তা।

 

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
13/07/2021
আর্কাইভ তারিখ
01/01/2029